Tuesday 7 June 2016

CASTE RESERVATION - A DIVIDE & RULE TACTIC OF CONGRESS PARTY

সংরক্ষণের অভিশাপঃ
-------------------------
এক সজ্জন ব্যক্তিকে জিজ্ঞেস করা
হয়েছিল যে, একজন "জেনারেল
ক্যাটাগরি"র ভারতীয় হিসেবে 
আপনার অনুভূতি কি ??? এর
জবাবে সেই সজ্জন ব্যক্তিটি যে
জবাব দিয়েছেন, তা নিম্নরূপ -
কলেজে প্রবেশ পরীক্ষাঃ
----------------
আমার নম্বর ১৯২
তার নম্বর ৯২
আজ্ঞে হ্যাঁ, আমরা একই কলেজে
পড়তামI
কলেজ ফিঃ
-----------------
প্রতিটি সেমিস্টারে আমাকে
৩০২০০ টাকা ফিস দিতে হত
অথচ আমাদের পারিবারিক আয়
বছরে ৫ লাখ টাকার চেয়ে কম
ছিলI প্রতি সেমিস্টারে তাকে ফিস
দিতে হত ৬৬০০ টাকা I তার মা-
বাপ দুজনেই ছিলেন ভালো
উপার্জনকারী।
আজ্ঞে হ্যাঁ, আমরা দু'জন একই
হোস্টেলে থাকতাম I
মেস ফিসঃ
-----------------
প্রত্যেক সেমিস্টারে আমাকে
১৫০০০ টাকা মেস ফিস দিতে হত।
সেও প্রতি সেমিস্টারে ১৫০০০ টাকা
দিত, তবে অবশেষে সে সেটা refund
পেয়ে যেত।
আজ্ঞে হ্যাঁ,আমরা একই মেসে থাকতাম।
পকেট মানিঃ
-----------------
আমার হাত খরচা ছিল মাসে ২০০০
টাকা যেটা আমি কিছু ট্যুইশানি আর
মা-বাবার কাছ থেকে প্রাপ্ত অর্থ দ্বারা
সংগ্রহ করতাম I সে ৫০০০ টাকা
খরচ খরত, যেটা সে স্কলারশিপের
টাকা হিসেবে সংগ্রহ করত।
আজ্ঞে হ্যাঁ, আমরা একসাথেই পার্টি
করতাম I
CAT 2015
-----------------
আমার প্রাপ্ত নম্বর ছিল ৯৮.৭%, আমি
তখন কোনো IIM থেকে মিস কলের
প্রতীক্ষা করছিI সে উক্ত পরীক্ষাতে
৬৩% নম্বর পেয়ে আহমেদাবাদের
IIM এ select হয়ে গেল।
আজ্ঞে হ্যাঁ, aptitude test আর
test of reasoning তাকে আমিই
শিখিয়েছি I
OIL Campus recruitment,
--------------------------------
আমি rejected (আমার OGPA ছিল
৮.১)। সে selected (তার OGPA ছিল
৬.৯)
আজ্ঞে হ্যাঁ, আমরা দু'জন একই কোর্স
পড়েছিI
GATE Score
-------------------
আমি ৩৯.৬৬% নম্বর পেয়ে
disqualified আর তার সাথে ১৬৮০০০
হাজার টাকার স্কলারশিপ হাত থেকে
বেরিয়ে গেলI সে ২৬% নম্বর পেয়ে
qualified আর তার সাথে পেয়ে গেল
১৬৮০০০ টাকার স্কলারশিপও।
আজ্ঞে হ্যাঁ, আমরা একই note follow
করেছিলাম।
---------------------
এখন প্রশ্ন হলো-- আমি কে ?
এর উত্তর হলো-- আমি একজন
জেনারেল ক্যাটাগরি'র ভারতীয় I
আমার মনের মধ্যে যে প্রশ্নগুলো
ঘুরপাক খাচ্ছে, তা হল --
১) চলাফেরা করার মত তার কি
দুটো পা ছিল না ?
২) তার কি লেখাপড়া বা অন্য কোন
কাজ করার মত দুটি হাত ছিল না ?
৩) তার কি কথা বলার মুখ ছিল না ?
৪) তার কি চিন্তাশক্তি বা বোধশক্তি
ছিল না ?
যদি তার মধ্যে উপরোক্ত জিনিসগুলির
অভাব না থেকে থাকে তাহলে আমাদের
দুজনের প্রতি অভিন্ন ভাব কেন
প্রকাশিত হলো না ???
সংরক্ষণ নামক পক্ষপাতদুষ্ট এই
ক্যানসার থেকে ভারতকে বাঁচাতে
সবাই এগিয়ে আসুন, বিশেষ করে
সংরক্ষণের আওতায় থাকা মানুষেরাI
(সংগৃহীত)



No comments: